Featured Post

কোভিড-১৯ অ্যাপ কোভিড-১৯/করোনা ভাইরাসের সকল তথ্য এখন হাতের মুঠোয়!

আসসালামুআলাইকুম, কেমন আছেন সবাই! আমাদের এই খারাপ সময়ে আমাদের সকলের উচিত ঘরের মধ্যে অবস্থান করা! প্রথমত এখনো অনেক বাঙালি আছি আমরা যারা এখনো মনে করছি আমাদের কিছুই হবে না! আরে ভাই একটু বোঝেন! ইউরোপ,আমেরিকার মতো দেশ আজ লকডাউনে কিন্তু আমরা পড়ে আছি হুজুর সাহেব বলছেন আমাদের কিছুই হবে না! আমাদের কি হবে, না…

ইন্টারনেট কি?

আসসালামু আলাইকুম; “আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং শিখুন, ইন্টারনেটে নিজের ক্যারিয়ার গড়ুন” এর ১ম পর্বে আপনাকে স্বাগতম!
আপনি আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ইন্টারনেটে নিজের ক্যারিয়ার গড়তে চাচ্ছেন অথচ “ইন্টারনেট মানে কি” এটাই যদি না জানেন তাহলে তো গোড়ায় গলদ রয়ে যাবে; ইনশাআল্লাহ আজ আমরা ইন্টারনেট কি সেটা নিয়ে আলোচনা করবো এবং ইন্টারনেটের আদি-অন্ত্য সম্পর্কে জানবো।

ইন্টারনেট কি?

ইন্টারনেট শব্দটাকে দুই ভাগে ভাগ করলে পাওয়া যায় “ইন্টার” এবং “নেট” যার অর্থ হলো অন্তর্জাল; মূলত সকল কম্পিউটারকে একে অপরের সাথে যে নেটওয়ার্ক বা অদৃশ্য জালের মাধ্যমে যুক্ত করা হয় তাই হলো ইন্টারনেট।

ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটার কিভাবে যুক্ত থাকে?

আইপি এড্রেস (IP Address তথা Internet Protocol Address) এর মাধ্যমে কম্পিউটারগুলো পরস্পর যুক্ত থাকে; এই আইপি এড্রেস হলো একটি ইউনিক নাম্বার বা সংখ্যা যা ঐ নেটওয়ার্কের স্বতন্ত্র পরিচয় বহন করে। আপনি খুব সহজে Google এ গিয়ে what is my ip address লিখে সার্চ করলেই আপনার নেটওয়ার্কের IP Address দেখতে পাবেন।

ওয়েবসাইট কি?

ওয়েবসাইট হলো ইন্টারনেটের সাথে সংযুক্ত বেশ কিছু ওয়েব পেইজের সমন্বয়ে গঠিত একটি সার্ভার কম্পিউটারের কিছু স্পেসিফিক স্টোরেজ বা জায়গা যা একটি নির্দিষ্ট URL দ্বারা সনাক্ত করা যায়।
উদাহরণ’স্বরূপ https://www.google.com হলো একটি ওয়েবসাইট যার https হলো Hyper Text Transfer Protocol Secure; www হলো World Wide Web এবং google হলো .com (ডট কম) এক্সটেনশনের একটি ডোমেইন বা নাম (Name)।

ওয়েবসাইটের প্রকারভেদ

এই ইন্টারনেট জগতের সকল ওয়েবসাইট’কে ভিজ্যুয়ালাইজেশনের ওপর ডিপেন্ড করে মোট তিনভাবে ভাগ করা যায় যথা:-
  • (১) সারফেস ওয়েব
  • (২) ডিপ ওয়েব
  • (৩) ডার্ক ওয়েব।
সারফেস ওয়েব হলো সেই সকল ওয়েবসাইটের সমষ্টি যা Google এবং অন্যান্য সার্চ ইঞ্জিন সহজেই ইনডেক্স করতে পারে; যেমন এমাজন, ফেসবুক, টুইটার প্রভৃতি সারফেস ওয়েবের অংশ।
ডিপ ওয়েব হলো সেই ওয়েবসাইটের কনটেন্ট সমষ্টি যা সার্চ ইঞ্জিন ইনডেক্স করতে পারেনা ফলে আমরা তা কিওয়ার্ড ধরে সার্চ করলেও খুজে পাইনা যেমন ফেসবুকের ডাটাবেইজ ইত্যাদি।
এই ডিপ ওয়েব পাবলিক এক্সেসেবল নয় কেবলমাত্র অনুমিত ইউজার বা এডমিনিস্ট্রেশন’রাই এখানে প্রবেশ করতে সক্ষম হয়।
ডার্ক ওয়েব হলো সেই সকল ওয়েবসাইটের সমষ্টি যা সাধারন সার্চ ইঞ্জিন ইনডেক্স করতে পারে না এবং তাতে এক্সেস করার জন্য উক্ত ওয়েব লিংকের সাথে সাথে বিশেষ সফটওয়্যারের প্রয়োজন হয় যেমন টর (অনিয়ন), আইটুপি, ফ্রিনেট ইত্যাদি।
এছাড়াও ডার্ক ওয়বের গভীরতম অংশের নাম মারিয়ানা (মেরিনা নামেও প্রচলিত) ওয়েব; যদিওবা এটার অস্তিত্ব নিয়ে এখনো বিতর্ক বিদ্যমান রয়েছে।
আজ এই পর্যন্তই; ইনশাআল্লাহ আগামী পর্বে ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং নিয়ে আলোচনা করবো।
ফেসবুকে আমার বন্ধু হওয়ার দাওয়াত রইলো Foyshal Ahamed Mehedee
জাজাকাল্লাহ
Foyshal Admin
I am the one i Don't need a gun so give some respect😒

Related Posts

Get Updated on Email